Time & Date::
আসসালামু আলাইকুম। ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম।। এই ওয়েব ব্লগটি সকল মুসলিম ভাইবোনদের জন্য উৎসর্গ করা হলো আলহামদুলিল্লাহ। অনুগ্রহ করে নিয়মিত চোখ রাখুন।। কারও কোনো জিজ্ঞাস্য থাকলে অনুগ্রহ করে নিচে 'যোগাযোগ' লিংকে ক্লিক করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ঈমান ও ইয়াকিন কি?


ঈমান অর্থঃ ঈমান অর্থ বিশ্বাস স্থাপন করা। অন্য অর্থে আস্থা স্থাপন, স্বীকৃতি প্রদান, নির্ভর করা বা মেনে নেওয়াকে বুঝায়। ইসলামের পরিভাষায় ইসলামি শরিয়তের যাবতীয় বিধি বিধান অন্তর দিয়ে বিশ্বাস করা, মুখে বা প্রত্যক্ষ স্বীকার করা এবং বাস্তব জীবনে তার আমল করাকে ঈমান বলে। আর ইয়াকিন বলতে ঈমানের পরিপূর্ণতাকে বুঝায়।

ঈমানের সংজ্ঞাঃ প্রিয় রাসুল (সঃ) বলেছেনঃ "ঈমান হচ্ছে আল্লাহ্‌ এবং তাঁর ফেরেশতা সমূহ, কিতাব সমূহ, রাসুলগন, পরকাল, তাগদির (ভাগ্য / ভাল মন্দ, যা আল্লাহ্‌র তরফ থেকেই প্রাপ্তি হয়) ইত্যাদি বিষয়ের উপর পূর্ণ বিশ্বাস স্থাপন।" (মুসলিম শরিফ)

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ঈমানের ষাটেরও অধিক শাখা আছে। আর লজ্জা হচ্ছে ঈমানের একটি শাখা। (মুসলিম ১/১২ হাঃ ৩৫, আহমাদ ৯৩৭২) (আধুনিক প্রকাশনীঃ ৮, ইসলামী ফাউন্ডেশনঃ ৮)

বিশদ বর্ণনায় বুঝা যায় যে, ইসলামের কয়েকটি মৌলিক বিষয়ে দৃঢ় বিশ্বাস এবং তদনুযায়ী আমল করাকেই ঈমান বলে। ইসলামের এই মৌলিক বিষয় হচ্ছে সাত (৭) টি। যেমন
আল্লাহ তাআলার প্রতি বিশ্বাস।
ফেরেশতাগণের প্রতি বিশ্বাস।
আসমানি কিতাব সমূহের প্রতি বিশ্বাস।
নবি ও রাসলগণের প্রতি বিশ্বাস।
আখিরাতে বিশ্বাস।
তাকদিরে বিশ্বাস।
মৃত্যুর পর পুনরুত্থানে (কেয়ামত ময়দানে পুনরুত্থান) বিশ্বাস।

ইবনু মাসঊদ (রাঃ) বলেন, ইয়াকীন হল পূর্ণ ঈমান। ইবনু উমার (রাঃ) বলেন, ‘বান্দা প্রকৃত তাকওয়ায় পৌঁছতে পারে না, যতক্ষণ পর্যন্ত সে, মনে যে বিষয় সন্দেহের সৃষ্টি করে, তা পরিত্যাগ না করে।মুজাহিদ (রাঃ) এ আয়াতের ব্যাখ্যায় বলেন, ‘‘অর্থাৎ হে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! আমি আপনাকে এবং নূহকে একই ধর্মের আদেশ করেছি’’ (সূরা শূরা, ১৩)। ইবনুআববাস (রাঃ) বলেন, ‘‘অর্থাৎ পথ ও পন্থা’’ (সূরাহ্ আল-মায়িদাহ ৫/৪৮)। আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ঈমানের ষাটেরও অধিক শাখা আছে। আর লজ্জা হচ্ছে ঈমানের একটি শাখা। (মুসলিম ১/১২ হাঃ ৩৫, আহমাদ ৯৩৭২)

Facebook Comment