Time & Date::
আসসালামু আলাইকুম। ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম।। এই ওয়েব ব্লগটি সকল মুসলিম ভাইবোনদের জন্য উৎসর্গ করা হলো আলহামদুলিল্লাহ। অনুগ্রহ করে নিয়মিত চোখ রাখুন।। কারও কোনো জিজ্ঞাস্য থাকলে অনুগ্রহ করে নিচে 'যোগাযোগ' লিংকে ক্লিক করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আল্লাহর পথে আহ্বান



আল্লাহর পথে আহ্বান একটি মহান ইবাদত ও গুরুত্বপূর্ণ কাজ। এ কাজটিই পৃথিবীর সকল নবী রাসুল করেছেন যুগে যুগে। শেষ নবীর অবর্তমানে এ গুরুদায়িত্ব বর্তেছে তার উম্মতের উপর। এ কাজ জরুরী সবার জন্য। এ দায়িত্ব সবার। ইরশাদ হচ্ছে,
وَلْتَكُن مِّنكُمْ أُمَّةٌ يَدْعُونَ إِلَى الْخَيْرِ وَيَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ ۚ وَأُولَٰئِكَ هُمُ الْمُفْلِحُونَ
“আর তোমাদের মধ্যে এমন একটা দল থাকা উচিৎ যারা আহ্বান জানাবে সতকর্মের প্রতি, নির্দেশ দেবে ভালো কাজের এবং নিষেধ করবে অন্যায় কাজের, আর তারাই হলো সফলকাম” (আল ইমরান, ১০৪)।

আল্লাহপাক তার পথে আহ্বান করতে কোর’আনে বলেন, “তুমি তোমার রবের দিকে আহ্বান করো এবং কিছুতেই মুশরিকদের অন্তর্ভূক্ত হয়ো না” (সুরা কাসাস, ৮৭)।

আল্লাহপাক আরও বলেন, “তুমি বলো, এটাই আমার পথ, আল্লাহর পথে মানুষকে আহ্বান করি সজ্ঞানে, আমি এবং যে আমার অনুসারী .....” (সুরা ইউসুফ, ১০৮)।

কিভাবে আহ্বান করতে হবে আল্লাহপাক সেটাও বলে দিয়েছেন, আল্লাহপাক বলেন,
ادْعُ إِلَىٰ سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ ۖ وَجَادِلْهُم بِالَّتِي هِيَ أَحْسَنُ ۚ إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِمَن ضَلَّ عَن سَبِيلِهِ ۖ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ
“আপন পালনকর্তার পথের প্রতি আহ্বান করুন জ্ঞানের কথা বুঝিয়ে ও উত্তমরূপে উপদেশ শুনিয়ে এবং তাদের সাথে বিতর্ক করুন পছন্দযুক্ত পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষভাবে জ্ঞাত রয়েছেন, যে তার পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভালো জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে” (আন নাহল, ১২৫)।


সাধ্যানুযায়ী হকের দাওয়াত নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। আল্লাহতায়ালা বলেন,

وَقُلْ جَاءَ الْحَقُّ وَزَهَقَ الْبَاطِلُ ۚ إِنَّ الْبَاطِلَ كَانَ زَهُوقًا
“আর তুমি বলো, হক এসেছে এবং বাতিল বিলুপ্ত হয়েছে। নিশ্চয় বাতিল বিলুপ্ত হওয়ারই ছিলো” (সুরা বনী ইসরাঈল, ৮১)।

Facebook Comment