Time & Date::
আসসালামু আলাইকুম। ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম।। এই ওয়েব ব্লগটি সকল মুসলিম ভাইবোনদের জন্য উৎসর্গ করা হলো আলহামদুলিল্লাহ। অনুগ্রহ করে নিয়মিত চোখ রাখুন।। কারও কোনো জিজ্ঞাস্য থাকলে অনুগ্রহ করে নিচে 'যোগাযোগ' লিংকে ক্লিক করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

জীবনে বাঁচা কখন ব্যর্থ হয়ে যায়


‘সিরাতুল মুস্তাকিম’ আবিষ্কারের বিষয় নয় বরং মহান আল্লাহর এটি দান। মূলতঃ এটিই তার সর্বশ্রেষ্ট দান। দুঃখ যাতনা, জুলুম নির্যাতন এবং অসত্য অবিচার মানবজাতির ইতিহাসে সব সময়ই ছিলো। তা থেকে মুক্তির পথ আবিষ্কারে মানবজাতির ইতিহাসে বহু নেতা, বহু দার্শনিক, বহু ধর্মীয় ব্যক্তিত্ব, বহু ধ্যান গবেষণা এবং বহু প্রচেষ্টা করেছেন। বহু ধর্ম, বহু মতবাদ, বহু দর্শনও আবিষ্কৃত হয়েছে। কিন্তু সেগুলি শুধু বিচ্যুতি এবং বিপর্যয়ই বাড়িয়েছে। কিন্তু এ বিভ্রান্তি ও বিচ্যুতির মাঝে ইসলামের পথটি দেখিয়েছেন খোদ আল্লাহতায়ালা। আল্লাহর সে পথনির্দেশটি ওহি রূপে বয়ে এনেছেন হজরত জিবরাঈল (আঃ)। এটিই পবিত্র কোর’আনের পথ। হজরত ইব্রাহীম, হজরত মূসা, হজরত ঈসাসহ (আঃ) অতীতের সকল নবী রাসুলের পথও ছিলো এটি। এ পথটি সনাক্ত করা এবং সে পথে টিকে থাকার মধ্যেই ঘটে মানুষজীবনের সবচেয়ে কঠিন পরীক্ষা। এ পথ খুঁজে পেতে যারা ব্যর্থ হয়, তাদের সকল প্রতিভা, প্রচেষ্টা ও ধর্মকর্ম এমনকি এ জীবনে বাঁচাটাই ব্যর্থ হয়। আল্লাহপাক আল কোর’আনে বলেন, “বলো (হে মোহাম্মদ)! আমি কি তোমাদের বলে দেবো, কর্মের দিক  দিয়ে কে সবচেয়ে ক্ষতিগ্রস্ত? তারা হলো সেসব ব্যক্তি যারা নিজেদের সকল প্রয়াস প্রচেষ্টা নিঃশেষ করেছে নিজেদের পার্থিব জীবনের জন্য এবং মনে করে কর্মজীবনে তারা কতই না সফল” (সুরা কাহাফ, ১০৩-১০৪)।

এ জীবনে সিরাতুল মুস্তাকিমটি পাওয়াটাই জীবনের সবচেয়ে বর পাওয়া। সে পথের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করাটিই সর্বশ্রেষ্ঠ প্রার্থনা। সর্বশ্রেষ্ঠ সেই প্রার্থনাটি শিখিয়েছেন খোদ মহান আল্লাহতায়ালা নিজেই। তবে আল্লাহতায়ালার হিকমত শুধু এ দোয়াটি শেখানোর মধ্যেই সীমিত নয়, সেটির পাঠকে বাধ্যতামূলক করেছেন নামাজের প্রতি রাকাতে। প্রতি নামাজীকে তাই “ইহদিনাস সিরাতুল মুস্তাকিম” (হে আল্লাহ! আমাদেরকে সহজ সরল পথ দেখাও) তেলাওয়াত করতে হয় প্রতি রাকাতে। শুধু তাই নয়, পথভ্রষ্টদের পথ থেকে দূরে থাকারো দোয়া শেখান তিনি। মহান রাব্বুল আলামীনের শেখানো শ্রেষ্ঠ এ দোয়াটি ব্যক্তিকে তার জীবনের মুল এজেন্ডা বলে দেয়। এভাবে আগ্রহ জন্মায় সে এজেন্ডাটি নিয়ে বেঁচে থাকায়। এটি তখন চলার পথে কম্পাসরুপে কাজ করে এবং ধাবিত করে সফলতার দিকে। শুধু এ দুনিয়ায় নয়, আখেরাতেও।

Facebook Comment